কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন এবং আইনি সুরক্ষা কর্মসূচি (সেল্প)’র অধিকার এখানে, এখনই(আরএইচআরএন-২) প্রকল্পের উদ্যোগে জেন্ডার বৈচিত্র্য জনগোষ্ঠীর সামাজিক অন্তর্ভূক্তি ও নাগরিক অধিকার প্রাপ্তিতে সংলাপ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৪ জুন) সকাল ১০ টায় লালমনিরহাট জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ব্র্যাক জেলা সমন্বয়কারী মো: আশরাফুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লালমনিরহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল‍্যাহ। বিশেষ অতিথি ছিলেন জেলা শিক্ষা অফিসার আব্দুল বারী, উপজেলা সমাজ সেবা অফিসার নুর-ই-জান্নাত।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মাদ উল্যাহ বলেন ব্র্যাক কে ধন্যবাদ জানাই যে সময় উপযোগী উদ্যোগ গ্রহন করেছে। বর্তমান সরকার হিজড়া জনগোষ্ঠীর জন্য নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছেন। সরকারের সুযোগ গুলো গ্রহণ করতে নিদৃষ্ট উপায়ে আবেদন করতে হবে। চলার পথে, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ গ্রহণে যদি কোন ধরনের সমস্যা তৈরি হয় তাহলে আমাদের জানাবেন পুলিশ ও প্রশাসন এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবে।তিনি আরও বলেন পাঠ্য পুস্তক এ জেন্ডার বৈচিত্র্য জনগোষ্ঠীর কোন অধ্যায় না থাকায় শিক্ষার্থীরা তাদেরও বিষয়ে প্রকৃত অবস্থা জানতে পারেনা। সে কারনে তারা বিভ্রান্ত হয়। এ জন্য আমরা বিভিন্ন ফোরামে আলোচনা করব এবং লিখিতভাবে নিতি নির্ধারনী পর্যায়ে জানানো হবে। তিনি হিজড়া জনগোষ্ঠীর উদ্দেশ্যে বলেন আপনাদেরও যোগ্যতা অর্জন করে চাকরির জন্য আবেদন করলে চাকরির সুযোগ রয়েছে। এতে করে জেন্ডার বৈচিত্র্য জনগোষ্ঠী মূলশ্রোতধারায় চলে আসতে পারবে।
বাংলাদেশের প্রেক্ষাপট ও এসআরএইচআর, প্রকল্পের পরিচিতি প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য,প্রকল্পের প্রত্যাশিত ফলাফল,আজকের সভার উদ্দেশ্য এবং জেন্ডার বৈচিত্র্য জনগোষ্ঠী এবং তাদের সমস্যা, সম্ভাবনা ও প্রত্যাশা- উপস্থাপন করেন ব্র্যাক অধিকার এখানে, এখনই (আরএইচআরএন২) প্রকল্পের এরিয়া কো-অর্ডিনেটর মাধুরী সূত্রধর। সভা সঞ্চালনা করেন জেলা যুব সদস্য মো: জামাল হোসেন।
সভায় রিসোর্স পারসনদের বক্তব্যে যুব প্রতিনিধিগণের মধ্যে দক্ষতা বৃদ্ধি পেয়েছে এবং কাজের ক্ষেত্রে উৎসাহী হয়েছেন। এর ফলে গ্রুপ ওয়ার্কের মাধ্যমে নতুন নতুন উদ্যোগ গ্রহণ এবং বাস্তবায়ন কৌশল নির্ধারণ ও কর্ম-পরিকল্পনা তৈরি সহজ হয়েছে।যুব প্রতিনিধিগণ তাদের বক্তব্যে বলেন যে, আমরা আমাদের প্রকল্পের উদ্দেশ্য বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করব।